বৃহস্পতিবার, ২৭ আগস্ট, ২০১৫

ইবনে বতুতার রোমাঞ্চকর ঐতিহাসিক ভ্রমণ কাহিনী


নির্ভীক ঈমাম
মাওরাউন্নাহারের এক ঈমামের সাহিসিকতা আর সুলতান তারমাশিরিনের সারল্য দেখে আমি মুগ্ধ হয়েছিলাম। একদিন আছরের নামাজের সময় সুলতানের খাদেম একটি জায়নামায এনে মিরহাবের সামনে প্রথম সারির জায়গায় বিছিয়ে দিয়ে ঈমাম সাহেবকে বললেন,
-‘সুলতান এখন অজু করছেন ।বলেছেন একটু অপেক্ষা করতে।`
ঈমাম হেজামুদ্দিন ইয়ার্গি ছিলেন অত্যন্ত নির্ভীক এবং কর্তব্যনিষ্ট লোক।
খাদেমের এই কথা শুনে তিনি বললেন,-
‘নামাজ কি আল্লাহর জন্য  না তারামাশিরিনের জন্য?`
এই বলে তিনি মোয়াজ্জিনকে ইকামত দেয়ার নির্দেশ দিলেন।বাদশার জন্য একটু অপেক্ষাও করলেন না। সুলতান আসতে আসতেই দুই রাকাত পড়া হয়ে গেল।অগত্যা তিনি শেষের কাতারের এক পাশে শেষ দুই রোকাতের জামাতে সামিল হলেন।নামাজ
শেষে তিনি ঈমামের কাছে এসে হাসিমুখে তাঁর সঙ্গে হাত মিলালেন এবং খুব আদাবের সাথে সামনে বসলেন।আমিও সামনের কাতারে ঈমামের কাছাকাছি ছিলাম ।দোর্দান্ত প্রতাপশালী বাদশার এই বিনয় দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম।
ইবনে বতুতা
ঈমাম হেজামুদ্দিন একজন বড় আলেম।তিনি খুব ভাল ওয়াজও করেন।সুলতান কখনও ঈমামের উপর রাগান্বিত হননি।ঈমাম হেজামুদ্দিন অত্যন্ত দ্বীনদার ব্যক্তি।দুনিয়াদারির প্রতি তাঁর কোন মোহ নেই। এমনকী সুলতানের কোনও উপহারও তিনি গ্রহণ করেন না এবং তাঁর সঙ্গে বসে আহারও করেন না।আমি দেখেছি সুলতান প্রায়ই ঈমামের ওয়াজ মাহফিলে হাজির হন এবং তাঁ বক্তব্য শুনে ক্রন্দন করেন ।ঈমাম হেজামুদ্দিনের গায়ে একটি খসখসে সুতার তৈরী পুরানো জুব্বা ছিল।মাথায় পরতেন সস্তা দামের একটি টুপি।সেটাও পুরানো।এই অবস্থায় তাঁকে দেখে খুব মায়া হলো।আমি তাঁকে জিজ্ঞেস করলাম,-
‘হযরত,এই জোব্বাটা তো জরাজীর্ণ হয়ে গেছে ।এটা কেন পরে আছেন ?`
উনি আমাকে অবাক করে দিয়ে বললেন,-
‘বাছা,এটি আমার নয় ,আমার মেয়ের।`
তাঁর কথা শুনে আমি অশ্রু সংবরণ করতে পারলাম না।আমি তাঁকে একটি নতুন জামা উপহার দিতে চাইলাম।কিন্তু তিনি কিছুতেই রাজী হলেন না।
বললেন,-
‘আজ পঞ্চাশ বছর হয়ে গেল খোদার কাছে অঙ্গীকার করেছি কারও কাছ থেকে কোনও কিছু নেব না।যদি নিতাম তা হলে তোমারটাই আগে নিতাম।`

(শেষ)

-মোহাম্মদ মামুনুর রশীদ এর লেখা হতে লিপিবদ্ধকৃত।

কোন মন্তব্য নেই: